পরবর্তী তিন দশকে টাইপ ১ এবং ২ ডায়াবেটিস আক্রান্ত শিশুদের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধির পূর্বাভাস

একটি নতুন প্রতিবেদনে আগামী ৩৭ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিস আক্রান্ত শিশুদের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। ডায়াবেটিস কেয়ারে প্রকাশিত এই সমীক্ষাটি মডেলিংয়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা ২০১৭-২০৬০ সালের মধ্যে ২০ বছরের কম বয়সীদের মধ্যে ডায়াবেটিসের ক্ষেত্রে বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। টাইপ ১ ডায়াবেটিস, যা সাধারণত শৈশব এবং কৈশোরে নির্ণয় করা হয়, তা ৬৫% বাড়তে পারে । তবে টাইপ ২ ডায়াবেটিস, যা সধারনত ৪৫ ঊর্ধ্ব বয়সের রোগ, তা প্রায় ৭০০% বাড়তে পারে ২০ বছর বা তার কম বয়সী লোকেদের মধ্যে।

সিডিসি সহ কিছু বিশেষজ্ঞরা বলছেন এটি একটি প্রতিরোধের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়ার ডাক; তবে কিছু ডাক্তার সতর্ক করেছেন যে গবেষণার ধরনের কারনে ভবিষ্যত প্রাদুর্ভাব অনুমানতি হয়তো কিছুটা অতিরঞ্জিত হয়েছে । বিশেষজ্ঞরা বলছেন টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমানোর উপায় রয়েছে।

গবেষকরা একটি গাণিতিক মডেল এবং ডায়াবেটিস অনুসন্ধানের ডেটা ব্যবহার করেছেন, যা সিডিসি এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) দ্বারা অর্থায়ন করা হয়েছিল। গবেষকরা তাদের অনুমান করার সময় দুটি ভিন্ন পরিস্থিতি বিবেচনা করেছেন: একটি দৃশ্য যেখানে ২০১৭ এবং ২০৬০ এর মধ্যে নতুন রোগে আক্রান্তের সংখ্যা বর্তমান হারের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকে। অন্য দৃশ্যকল্প যেখানে নতুন রোগে আক্রান্তের সংখ্যার বৃদ্ধির হার ২০০২ থেকে ২০১৭ সালের সময়ের মত থাকবে । তবে, একজন বিশেষজ্ঞ বলেছেন যে গবেষণার ত্রুটিপূর্ণ পরিকল্পনা উচ্চ অনুমানের দিকে পরিচালিত করেছে। “যেমন তারা শিশুদের স্থুল এবং অ-স্থুল গ্রুপে বিভক্ত করতে পারত, বরং তা না করে গবেষকরা জাতি এবং জাতিগততার মতো অ-পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন।

ডায়াবেটিসের সম্ভাব্য বৃদ্ধির কারণ

যাইহোক, যদি পূর্বাভাস সঠিক হয়, সিডিসি উল্লেখ করেছে যে শৈশবকালীন স্থুলতা এবং প্রসুতি ডায়াবেটিস (টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিস নিয়ে গর্ভবতী হওয়া) বৃদ্ধি সহ অনেকগুলি কারণ বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। প্রসুতি মায়ের ডায়াবেটিস বাচ্চাদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমানোর প্রমাণ-ভিত্তিক উপায় রয়েছে । ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক COVID-১৯ মহামারীর কারনে ২ থেকে ১৯ বছর বয়সী শিশুদের BMI-এর হার মহামারীর আগের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ । এছাড়াও প্রযুক্তির উত্থানের সাথে সাথে মানসিক চাপ এবং উদ্বেগের মাত্রা বেড়েই চলেছে, সাথে খারাপ হচ্ছে ঘুমের ধরণ আর কমে যাচ্ছে ব্যায়ামের পরিমান, যা ডায়াবেটিসে অবদান রাখতে পারে ।

ডায়াবেটিসের ধরন (টাইপ ১ এবং টাইপ ২)

এই গবেষণার জন্য, গবেষকরা দুটি উল্লেখযোগ্যভাবে ভিন্ন ধরণের ডায়াবেটিস বিবেচনা করেছেন: টাইপ ১ এবং টাইপ ২ ৷ যাদের টাইপ ১ আছে তারা কোনও ইনসুলিন তৈরি করতে অক্ষম । তাদের সম্ভাব্য স্বাস্থ্য সমস্যা আর যাদের রক্তে শর্করা নিয়ন্ত্রনে (অর্থাৎ টাইপ ২ ডায়াবেটিস) থাকেনা তাদের মধ্যে তেমন তারতম্য নাই । তবে তাদের রোগের উৎস ভিন্ন । টাইপ ১ একটি অটোইমিউন প্রতিক্রিয়া – তাদের শরীর ভুল করে নিজেই নিজেকে আক্রমণ করে – আর এই প্রতিক্রিয়ার ফলে, অগ্ন্যাশয়ের ইনসুলিন তৈরির কোষগুলি ধ্বংস হয়ে যায়। CDC পারিবারিক ইতিহাস এবং বয়সকে দুটি ঝুঁকির কারণ হিসাবে তালিকাভুক্ত করে । এটি সাধারণত (কিন্তু সবসময় নয়) শিশু, কিশোর বা অল্প বয়স্কদের মধ্যে নির্ণয় করা হয়। CDC-এর মতে টাইপ ১ ডায়াবেটিস প্রতিরোধ করার জন্য বর্তমানে কোনও পরিচিত উপায় নেই৷ অন্যদিকে, টাইপ ২ ডায়াবেটিস সাধারণত ৪৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের হয় ৷

কি করা যেতে পারে?

পূর্বাভাস যাইহোক, এই গবেষণা থেকে আমরা সমস্যাটির গুরুত্ব মার্কিন যুক্তরাষ্ট্রের বাহিরে, এবং সর্বতই ডায়াবেটিসের ঝুঁকি নিয়ে আলোচনা এবং এর হ্রাস করার পদক্ষেপ নিয়ে আলোচনার প্রয়োজনিয়তার ব্যপারটা ধরতে পারি ।

টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে স্বাস্থ্যকর জীবনযাপনের ( ডায়েট এবং ব্যায়ামের) একটি চিত্র।

বিশেষ করে এটি স্বাস্থ্যের অন্যান্য অবস্থার ঝুঁকি বাড়াতে পারে যেমন: উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হার্ট ডিজিজ কিডনি রোগ । টাইপ ১ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করা চ্যালেঞ্জিং। তবে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমানোর প্রমাণ-ভিত্তিক উপায় রয়েছে । ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। অভিভাবকদের উচিত তাদের রান্নাঘর অপ্রক্রিয়াজাত, পুষ্টি-ঘন খাবার রাখা, যেমন টাটকা ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন মাংস আর বাচ্চাদের নিয়মিত দিনে ৬০মিনিট ব্যায়াম করতে উৎসাহিত করা ৷

লেখকঃ মোহ বাঙ্গালি

Image Credit: DALL·E

Note: This blog was previously published in Shathoprotidin.com

About সময় চাকা

আমরা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে বসবাসরত কিছু বাংলাদেশী। সময়ের চাকায় আমরা চলেছি সুখের সন্ধানে, সেই প্রস্তর যুগ থেকে শুরু করে আজও চলছে সন্ধান আর অনুসন্ধান । তাই চলুন সময়ের চাকায় পিষ্ট না হয়ে, সময় চাকা ধরে চলতে থাকি, সময়কে সুন্দর করে রাখার আশায়…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *